গার্ডারচাপায় নিহতদের পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

 

নবকণ্ঠ ডেস্ক:

রাজধানীর উত্তরায় বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কংক্রিটের গার্ডার চাপায় নিহতদের পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে গত পাঁচ বছর উন্নয়ন প্রকল্প এলাকায় জনসাধারণের সুরক্ষা ও নিরাপত্তায় প্রশিক্ষণ এবং আধুনিক সরঞ্জাম কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন আদালত। বিআরটির প্রকল্প পরিচালককে দুই মাসের মধ্যে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানির পর আজ বুধবার (১৭ আগস্ট) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, বিআরটি প্রকল্পের পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম।

এর আগে সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী জাকারিয়া খানের পক্ষে আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম এই রিট আবেদনটি করা হয়।

ঢাকা-ময়মনিসংহ মহাসড়কের উত্তরা অংশে জসীম উদ্দীন রোডের মাথায় প্যারাডাইস টাওয়ারের সামনে গত ১৫ আগস্ট বিকেলে বিআরটি প্রকল্পের একটি বক্সগার্ডার ট্রেইলারে তোলার সময় ক্রেইন ভারসাম্য হারায়। আর তখনই কংক্রিটের গার্ডারটি চলমান একটি প্রাইভেট কারের ওপর আছড়ে পড়ে। বিশাল ওজনের এ গার্ডার চাপায় গাড়ির ভেতরেই মৃত্যু হয় পাঁচজনের। দুজনকে উদ্ধার করে পাঠানো হয় হাসপাতালে। তারা সবাই এক পরিবারের সদস্য।

এ ঘটনায় নিহতদের পরিবার উত্তরা পশ্চিম থানায় একটি মামলা করেছে। চীনা ঠিকাদার কম্পানি, ক্রেইন চালক ও প্রকল্পের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্তদের অবহেলায় এই প্রাণহানি হয়েছে বলে সেখানে অভিযোগ করা হয়েছে। সূত্র: কালের কণ্ঠ

সংবাদটি সর্বমোট 143 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *