দাঁত ও মাড়ির যত্নে যে টুথব্রাশ বেছে নিতে পারেন

অনলাইন ডেস্ক:

শুরু থেকেই দাঁতের যত্ন নেওয়া উচিত। দাঁত থাকতে দাঁতের মর্যদা দিতে হবে। সকালে এবং রাতে শিশুসহ সবার দাঁত ব্রাশ করা উচিত। তবে দাঁত ও মাড়ির যত্নে কী ধরনের ব্রাশ ব্যবহার করবেন সেটা জেনে নেওয়া ভালো।

বাজারে নানা ধরনের টুথব্রাশ পাওয়া যায়। কিন্তু নিজের জন্য সঠিকটা বেছে নিন।

নরম বা শক্ত

বিশেষজ্ঞরা সাধারনত নরম ব্রাশ ব্যবহার করতে বলেন। তবে শক্ত না নরম ব্রাশ ব্যবহার করবেন এটা আপনার ওপর নির্ভর করে। যদি মনে করেন শক্ত ব্রাশ আপনার দাঁত ও মাড়ির জন্য ভালো তবে ব্যবহার করতে পারেন। না হলে নরম ব্যবহার করুন।

চারকোল

এখন বাজারে কালো রঙের অনেক টুথব্রাশ পাওয়া যায়। এই ব্রাশগুলোকে বলা হয় চারকোল ব্রাশ। এর আলাদা কোন উপকার নেই। তবে চারকোল ব্রাশের ব্রিসলসকে শক্ত করে দিতে পারে। টুথব্রাশের মাথার অংশ চওড়া হয়ে যেতে পারে।

টুথব্রাশের মাথা

টুথব্রাশের মাথার অংশ পাতলা দেখে কিনুন। ফলে ব্রাশটি মুখের আরও ভেতরে যেতে পারবে। দাঁতের পিছনে পরিষ্কার করতে সহজ হবে। ব্রাশের মাথার অংশ প্রশস্ত হলে দাঁতের পিছনে জমে থাকা ময়লা সহজে পরিষ্কার করা যায় না।

গ্রিপ

কিছু টুথব্রাশে রাবারের গ্রিপ থাকে আবার কোনটাতে থাকে না। গ্রিপ থাকা টুথব্রাশগুলো দাঁতের জন্য ভালো।

​শিশুদের জন্য

শুধুমাত্র শিশুদের জন্য তৈরি টুথব্রাশ শিশুদের জন্য কিনুন। এই ব্রাশগুলো বিশেষভাবে শিশুদের জন্য তৈরি করা হয়। ফলে শিশুদের দাঁত পরিষ্কারও হয় এবং দাঁত, মাড়ির কোনো ক্ষতি না হয়।

ব্র্যান্ডের ব্রাশ

ব্র্যান্ডের ব্রাশ সব সময় কেনা উচিত। সাধারণ ব্রাশগুলো এতো পরীক্ষা করে বানানো হয় না। এগুলো দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

জনপ্রিয়তা

বাজারে ব্যাপকভাবে প্রচলিত তাই কিনছেন। এমন কাজ করবেন না। উপরে উল্লিখিত বিষয়গুলো মাথায় রাখুন। সঠিক টুথব্রাশ কিনে দাঁত ও মাড়ির স্বাস্থ্য অটুট রাখুন।

সূত্র : এই সময়, কোলগেট ডটকম।

সংবাদটি সর্বমোট 140 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *