বিশ্ব মানবতার সব ধর্ম বর্ণ নির্বিশেষে সবার জন্য প্রিয় নবীর আদর্শ হৃদয়ে ধারণ করতে হবে -মুফতি সৈয়দ আশেকুর রহমান

মো. জসিম উদ্দিন সরকার:

পবিত্র ১২ রবিউল আওয়াল উপলক্ষে নরসিংদী হাফেজ নগর দরবার শরীফ হাজীপুর খাসেরচর হতে নরসিংদী পৌর ঈদগাহ পযন্ত হাজার হাজার ধমপ্রাণ মানুষ নবীজীর এই জন্মদিনে যোগদান করেন। জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আনন্দ মিছিলে উপস্থিত ছিলেন পীরজাদা মোহাম্মদ আলী ও আওলাদে রাসুল পীরে তরিকত হযরত মাওলানা মুফতি সৈয়দ আশেকুর রহমান, হাফেজনগরী মাইজভান্ডারী।

জানা যায়, উপমহাদেশের সাধারণ ধর্মপ্রাণ মুসলমান রবিউল আউয়াল মাস এবং ১২ তারিখকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মমাস ও দিন হিসেবে জানে এবং সর্বাধিক সনদে রচিত রাসুলের জীবনীগ্রন্থ প্রণেতা ইবনে ইসহাক রবিউল আউয়াল মাস এবং ১২ তারিখকে ঈদে মিলাদুন্নবী হিসেবে উল্লেখ করেছেন, সে হিসেবে এ উপমহাদেশের অধিকাংশ মুমিন মুসলমান ১২ রবিউল আউয়ালকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম তারিখ হিসেবে জানেন।

প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম তারিখ ও মাস নিয়ে মতভেদ থাকলেও তিনি সোমবার সুবহে সাদেকে জন্ম গ্রহণ করেছেন এটি চিরন্তন সত্য। এ ব্যাপারে কারো কোনো দ্বিমত নেই। তবে অধিকাংশ ঐতিহাসিক ও বিশ্লেষকদের মতে তিনি রবিউল আউয়াল মাসে জন্ম গ্রহণ করেছেন মর্মে তাদের মতামত তুলে ধরেন।

সুতরাং রবিউল আউয়াল মাস মুসলিম উম্মাহর জন্য এক মহান মাস। এ মাসের একটি দিন প্রিয় নবীর জন্ম উৎসবে আনন্দ নয় বরং মাসজুড়ে প্রিয় নবীর আদর্শে নিজেদের রঙিন করে বছর জুড়ে সুন্নতের আলোকে জীবন পরিচালনার উৎস হোক পবিত্র ঈদে মিলাদুন্নবী।

মুফতি সৈয়দ আশেকুর রহমান বলেন, আল্লাহ তাআলা বিশ্ব মানবতার সব ধর্ম বর্ণ নির্বিশেষে সবার জন্য প্রিয় নবীর আদর্শ হৃদয়ে ধারণ করে জীবনের প্রতিটি ক্ষেত্রে তাঁর পুরোপুরি অনুসরণ, অনুকরণ এবং বাস্তবায়ন করার তাওফিক দান করুন। সাম্প্রদায়িক সম্প্রীতির অটুট বন্ধন বজায় রাখার তাওফিক দান করুন। প্রতিটি মানুষের হৃদয়কে রহমত দিয়ে ঢেকে দিন। আমিন।

সংবাদটি সর্বমোট 182 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *