নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

নবকণ্ঠ ডেস্ক:

“বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ উপলক্ষে নরসিংদীতে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (২৮ এপ্রিল, ২০২৩) জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি নরসিংদীর উদ্যোগে এর বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত অনুষ্ঠান সমূহে উপস্থিত ছিলেন নরসিংদীর পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পিপিএম।
দিবসের শুরুতে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।
দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ হতে নরসিংদী মুসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম পর্যন্ত প্রদক্ষিণ করেন।
র‍্যালি শেষে নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সেরা প্যানেল বিজয়ী আইনজীবীদের পুরস্কার বিতরণ করেন সম্মানিত অতিথিবৃন্দ।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোসতাক আহমেদ, বিজ্ঞ জেলা ও দায়রা জজ, নরসিংদী ও চেয়ারম্যান, জেলা লিগ্যাল এই কমিটি, নরসিংদী।
আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ একটি বিশেষ আইন, যার মাধ্যমে সরকার আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে আদালতে দায়েরকৃত, দায়ের যোগ্য ও বিচারাধীন মামলায় আইনগত পরামর্শ ও সহায়তা প্রদান, সালিসি সেবা প্রদান ও আইনজীবী নিয়োগের মাধ্যমে আইনজীবীর সম্মানী প্রদান করে আসছে। সরকার এই আইনের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য জাতীয় আইনগত সহায়তা সংস্থা প্রতিষ্ঠা করেছে এবং ওই সংস্থার অধীন প্রতিটি জেলায় একটি জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে।

সংবাদটি সর্বমোট 193 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *