ইউরোপের কোন খেলোয়াড়ই ২০২৩ সালে ব্রুনো ফার্নান্দেসের থেকে বেশী ম্যাচ খেলেনি

নরসিংদীর নবকণ্ঠ ডেস্ক:

গত বছর পুরুষ ফুটবলে খুব একটা বড় কোন আন্তর্জাতিক টুর্ণামেন্ট ছিলনা। কিন্তু তারপরও ইউরোপীয়ান শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়রা সারা বছর জুড়ে অনেক ম্যাচ খেলেছে। তাদের মধ্যে ৫০জনেরও বেশী খেলোয়াড় ক্লাব ও দেশের হয়ে সাড়ে চার হাজার মিনিটেরও বেশী সময় মাঠে ছিলেন, যা পুরো ৯০ মিনিটের ম্যাচের ৫০টির সমান। তাদের মধ্যে কয়েকজন আবার ৫ হাজার মিনিটেরও বেশী ম্যাচ খেলেছে। তবে ধারাবাহিকতা ও ফর্মের দিক থেকে একজন সবাইকে ছাড়িয়ে গেছেন পর্তুগাল ও ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেস।
২৯ বছর বয়সী ফার্নান্দেস একমাত্র খেলোয়াড় হিসেবে ২০২৩ সালে ৭০টিরও বেশী ম্যাচ খেলেছেন। এক ক্যালেন্ডার বছরে তিনি ৬ হাজার মিনিটেরও বেশী সময় মাঠে ছিলেন। ম্যানচেস্টার ইউনাইটেডের এই অধিনায়ক প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ, এফএ কাপ ও কারাবাও কাপে ক্লাবকে প্রতিনিধিত্ব করেছেন। আন্তর্জাতিক পর্যায়ে ইউরো ২০২৪ বাছাইপর্বে তিনি পর্তুগালের হয়ে খেলেছেন।
ইউরোপের শীর্ষ পাঁচ লিগ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগা, সিরি-এ ও লিগ ওয়ানের শীর্ষ ১০ জন খেলোয়াড় যারা ২০২৩ সালে ক্লাব (প্রীতি ম্যাচ ছাড়া) ও দেশের (প্রীতি ম্যাচসহ সিনিয়ার আন্তর্জাতিক ম্যাচ) হয়ে সম্মিলিতভাবে সবচেয়ে বেশী মিনিট মাঠে ছিলেন, তাদের তালিকা এখানে তুলে ধরা হলো। এদের মধ্যে প্রিমিয়ার লিগের রয়েছেন ছয়জন খেলোয়াড়, যার মধ্যে তিনজন রয়েছেন ম্যানচেস্টার সিটির। তাদের দল গত মৌসুমে ট্রেবল জয় করেছে। প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি তারা উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জয়ী দলেও ছিলেন।
তবে শীর্ষ দশে জায়গা হয়নি লিগ ওয়ান ও বুন্দেসলিগার কোন খেলোয়াড়ের। বায়ার্ন মিউনিখের শুধুমাত্র হ্যারি কেনকে শীর্ষ ২৫’এ খুঁজে পাওয়া গেছে।
শীর্ষ ১০’এর তালিকা :
১. ব্রুনো ফার্নান্দেস (ম্যানচেস্টার ইউনাইটেড ও পর্তুগাল), ৬২৮৮ মিনিট, ৭২ ম্যাচ
২. এন্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ ও জার্মানী), ৫৫১৪ মিনিট, ৬৭ ম্যাচ
৩. ডিক্লান রাইস (আর্সেনাল ও ইংল্যান্ড), ৫৪৩৭ মিনিট, ৬৫ ম্যাচ
৪. ম্যানুয়েল আকাঞ্জি (ম্যানচেস্টার সিটি ও সুইজারল্যান্ড), ৫৪৩৪ মিনিট, ৬৮ ম্যাচ
৫. নেমাঞ্জা গুডেলি (সেভিয়া ও সার্বিয়া), ৫৪২০ মিনিট, ৬৪ ম্যাচ
৬. রড্রি (ম্যানচেস্টার সিটি ও স্পেন), ৫৪১৪ মিনিট, ৬৪ ম্যাচ
৭. ফেডেরিকো ভালভার্দে (রিয়াল মাদ্রিদ ও উরুগুয়ে), ৫৩১৭ মিনিট, ৬৭ ম্যাচ
৮. ফ্রান্সেসকো আকারবি (ইন্টার মিলান ও ইতালি), ৫২৩৬ মিনিট, ৬২ ম্যাচ
৯. ব্রায়ান ক্রিস্টান্টে (এএস রোমা ও ইতালি), ৫২৩০ মিনিট, ৬৫ ম্যাচ
১০. এডারসন (ম্যানচেস্টার সিটি ও ব্রাজিল), ৫৭১৫ মিনিড, ৫৮ ম্যাচ

সূত্র: বাসস

সংবাদটি সর্বমোট 97 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *